মঙ্গলবার , ১৩ সেপ্টেম্বর ২০২২ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
TableTalkUK
  1. ক্রাইম সিন
  2. খেলাধুলা
  3. জেলার খবর
  4. তথ্য-প্রযুক্তি
  5. প্রবাসের কথা
  6. বাংলাদেশ
  7. ব্যাবসা-বাণিজ্য
  8. ভিডিও সংলাপ
  9. মিডিয়া
  10. শিক্ষাঙ্গন
  11. সকল সংবাদ

ইভিএম কিনতে প্রস্তাব উঠছে

প্রতিবেদক
ukadmin
সেপ্টেম্বর ১৩, ২০২২ ৪:৫১ পূর্বাহ্ণ

নতুন করে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কেনার জন্য একটি প্রকল্প নিচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। আজ মঙ্গলবার কমিশনের বৈঠকে এ–সংক্রান্ত একটি প্রকল্প প্রস্তাবের খসড়া তোলা হবে। কমিশনের মতামত নিয়ে প্রস্তাবটি চূড়ান্ত করার পর তা অনুমোদনের জন্য পরিকল্পনা কমিশনে পাঠানো হবে।

রাজনৈতিক বিতর্কের মধ্যেই আগামী জাতীয় সংসদ নির্বাচনে সর্বোচ্চ ১৫০ আসনে ইভিএম ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে ইসি। তাদের হাতে এখন দেড় লাখ ইভিএম আছে। এক দিনে ১৫০ আসনে ভোট করতে হলে আরও প্রায় ২ লাখ ইভিএম প্রয়োজন হবে।

ইসি সচিবালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা  বলেন, প্রাথমিকভাবে যে প্রকল্প প্রস্তাবটি তৈরি করা হয়েছে, তাতে মোটাদাগে তিনটি খাতে ব্যয় ধরা হয়েছে। এর মধ্যে আছে প্রায় দুই লাখ ইভিএম কেনা, ইভিএমে সংরক্ষণের ব্যবস্থা এবং ইভিএম–সংক্রান্ত জনবল তৈরি। সব মিলিয়ে এই প্রকল্পের সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে আট হাজার কোটি টাকার বেশি।

ইসি সচিবালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ  বলেন, মঙ্গলবারের বৈঠকেই ইভিএম কেনার জন্য প্রকল্প প্রস্তাব চূড়ান্ত হবে, এমন নয়। তবে তাঁরা চান এ বছরের মধ্যেই প্রকল্পটি যেন পাস হয়।

গত আগস্টে ইসির সংলাপে ২২টি রাজনৈতিক দল ইভিএম নিয়ে মতামত দিয়েছিল। এর মধ্যে নয়টি দল সরাসরি ইভিএমের বিপক্ষে মত দিয়েছে। আরও পাঁচটি দল ইভিএম নিয়ে সংশয় ও সন্দেহের কথা বলেছে। কেবল আওয়ামী লীগসহ চারটি দল ইভিএমে ভোট চেয়েছে।

সর্বশেষ - বাংলাদেশ