শনিবার , ২৭ মে ২০২৩ | ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
TableTalkUK
  1. ক্রাইম সিন
  2. খেলাধুলা
  3. জেলার খবর
  4. তথ্য-প্রযুক্তি
  5. প্রবাসের কথা
  6. বাংলাদেশ
  7. ব্যাবসা-বাণিজ্য
  8. ভিডিও সংলাপ
  9. মিডিয়া
  10. শিক্ষাঙ্গন
  11. সকল সংবাদ

মালয়েশিয়ায় কাজ না পেয়ে দিশেহারা বহু বাংলাদেশি

প্রতিবেদক
ukadmin
মে ২৭, ২০২৩ ১২:৩৭ অপরাহ্ণ

লাখ লাখ টাকা খরচ করে মালয়েশিয়া যাওয়ার পরও কাজ না পেয়ে দিশেহারা অনেক বাংলাদেশি। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় বলছে, যে কোম্পানির মাধ্যমে তাদের নিয়োগ হয়েছে তাদেরই দায়িত্ব নিতে হবে।

বাংলাদেশি এজেন্সিগুলো দাবি করছে, মালয়েশিয়ার উচিত প্রতারক এজেন্সিগুলোকে শাস্তির আওতায় আনা।

মালয়েশিয়ার পেনাং, জহুরবারু, আমপাং নানা শহরে ভিড় করছে কাজ না পাওয়া বাংলাদেশিরা। তারা জানাচ্ছেন কাজ না পেয়ে থাকা, খাওয়াসহ নানান ধরনের সমস্যার মুখোমুখি হতে হচ্ছে।

মালয়েশিয়া দূতাবাসের হিসেবে সংখ্যাটা চারশ’র বেশি না হলেও প্রবাসীরা বলছেন এটি কয়েক হাজার। তাদের দাবি চুক্তি অনুযায়ী বেতন এবং কাজ না দেবার জন্যই তারা বিক্ষোভ করছেন।

এপর্যন্ত এক লাখ ৫৩ হাজারের বেশি বাংলাদেশি কর্মী গেল ছয় মাসে মালয়েশিয়া গেছেন। যারা বাংলাদেশে ১০১ এজেন্সির মাধ্যমে মালয়েশিয়াতে যান। নিয়োগকারী কোম্পানি এবং বাংলাদেশি এজেন্সির মধ্যে রয়েছে মালয়েশিয়ান এজেন্সি।

বায়রার ইসি সদস্য রুহুল আমিন স্বপন বলেন, যেসব কোম্পানি কাজ দিতে পারছে না- বা যারা লোক যাওয়ার পর রিসিভ করেনা এ ধরনের কোম্পানিকে ব্লাকলিস্ট করা উচিত। তাহলে অনেক কম শ্রমিক প্রতারিত হবেন।

প্রবাসীকল্যান মন্ত্রণালয় বলছে, ভুক্তভোগী অনেকেই ইতিমধ্যে চাকরি পেয়েছেন। বাকিদেরও এর আওতায় আনা হবে।

বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ বলেন, মালয়েশিয়া সরকারকে এ দায় নিতে হবে। তাদের ব্যবস্থাপনায় সমস্যা আছে। এ দায় তারা এড়াতে পারে না।

বর্তমানে মালয়েশিয়াতে নতুন কার্যাদেশ দেয়া বন্ধ। তাছাড়া এটাসটেশন বন্ধ আছে এক লাখেরও বেশি মালয়েশিয়াগামীর।

সর্বশেষ - বাংলাদেশ