বৃহস্পতিবার , ১ জুন ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
TableTalkUK
  1. ক্রাইম সিন
  2. খেলাধুলা
  3. জেলার খবর
  4. তথ্য-প্রযুক্তি
  5. প্রবাসের কথা
  6. বাংলাদেশ
  7. ব্যাবসা-বাণিজ্য
  8. ভিডিও সংলাপ
  9. মিডিয়া
  10. শিক্ষাঙ্গন
  11. সকল সংবাদ

বাজেট নিয়ে মন্ত্রিসভার বিশেষ বৈঠক শুরু

প্রতিবেদক
ukadmin
জুন ১, ২০২৩ ২:০৫ অপরাহ্ণ

২০২৩-২৪ অর্থবছরের বাজেট নিয়ে মন্ত্রিসভার বিশেষ বৈঠক শুরু হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বৃহস্পতিবার বেলা সাড়ে ১২টার দিকে সংসদ ভবনের কেবিনেট কক্ষে মন্ত্রিসভার এই বিশেষ বৈঠক শুরু হয়।

মন্ত্রিসভার অনুমোদনের পর প্রস্তাবিত অর্থবিল ও বাজেট রাষ্ট্রপতির স্বাক্ষরের জন্য নেওয়া হবে। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন সাক্ষরের পর তা সংসদে উত্থাপন করা হবে।

এরপর বিকেল ৩টায় জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে ২০২৩-২০২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত জাতীয় বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল।

এবার অর্থমন্ত্রীর বাজেট বক্তব্যের প্রতিপাদ্য ধরা হয়েছে ‘উন্নয়নের দেড় দশক : স্মার্ট বাংলাদেশের অভিমুখে।’ এবারের বাজেট হতে যাচ্ছে আওয়ামী লীগ সরকারের ২৩ তম বাজেট হতে যাচ্ছে।

২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আকার ধরা হচ্ছে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা।

প্রস্তাবিত বাজেট ২৬ জুন অনুমোদন হবে বলে জানা গেছে। আর ১ জুলাই থেকে শুরু হবে নতুন অর্থবছর।

আগামী অর্থবছরে প্রবৃদ্ধির হার ধরা হয়েছে ৭ দশমিক ৫ শতাংশ। আর দেশের জিডিপির আকার ৫০ লাখ ৬ হাজার ৬৭২ কোটি টাকা করা হচ্ছে। মূল্যস্ফীতির হার ৬ শতাংশের মধ্যে আটকে রাখার পরিকল্পনা রয়েছে অর্থমন্ত্রীর।

বাজেটে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে পাঁচ লাখ কোটি টাকা। যেখানে জাতীয় রাজস্ব বোর্ড এনবিআরের লক্ষ্যমাত্রা হতে যাচ্ছে ৪ লাখ ৩০ হাজার কোটি টাকা।

সর্বশেষ - বাংলাদেশ