সোমবার , ৫ জুন ২০২৩ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
TableTalkUK
  1. ক্রাইম সিন
  2. খেলাধুলা
  3. জেলার খবর
  4. তথ্য-প্রযুক্তি
  5. প্রবাসের কথা
  6. বাংলাদেশ
  7. ব্যাবসা-বাণিজ্য
  8. ভিডিও সংলাপ
  9. মিডিয়া
  10. শিক্ষাঙ্গন
  11. সকল সংবাদ

ভিসা নীতি ছাড়া গণতন্ত্রে ফেরার পথ নেই: মির্জা ফখরুল

প্রতিবেদক
ukadmin
জুন ৫, ২০২৩ ১০:১০ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্রের ভিসা নীতি ছাড়া বাংলাদেশ গণতন্ত্র ফিরে আসার কোনো পথ বিশ্ব দেখতে পাচ্ছে না বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, আওয়ামী লীগ সরকারের ‘দুঃশাসনের’ কারণেই এমনটা হয়েছে।

বিএনপির মহাসচিব বলেন, ‘আজ যুক্তরাষ্ট্র ভিসা নীতি দেয়। এটা আমাদের জন্য খুব আনন্দের কথা নয়, লজ্জার কথা। একটা স্বাধীন সার্বভৌম রাষ্ট্রে আজ আমাদের ওপর আরেকটা দেশ থেকে চাপিয়ে (ভিসা নীতি) দেওয়া হচ্ছে।’

আজ সোমবার সন্ধ্যায় রাজধানীর গুলশানে একটি হোটেলে আয়োজিত এক সেমিনারে মির্জা ফখরুল এসব কথা বলেন। বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দলটির পক্ষ থেকে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আজ আওয়ামী লীগ জনগণ থেকে বিচ্ছিন্ন দাবি করে বিএনপির মহাসচিব বলেন, গণতন্ত্রের আশপাশেও তারা (আওয়ামী লীগ) নেই। তারা ক্ষমতায় যাওয়ার জন্য সব গণতান্ত্রিক ব্যবস্থাকে ভেঙে দিয়েছে। তারা বিচার বিভাগকে ভেঙে দিয়েছে, পার্লামেন্ট দলীয়করণ করেছে, প্রশাসনকে দলীয়করণ করেছে। আজ শুধু ক্ষমতার জন্য তারা বাংলাদেশের মানুষের গণতান্ত্রিক রাষ্ট্রের আকাঙ্ক্ষা চুরমার করে দিয়েছে।

দলীয় সরকারের অধীনে নির্বাচনব্যবস্থা প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, যেদিন দলীয় সরকার ব্যবস্থা পাস করা হয়েছিল, সেদিনই খালেদা জিয়া বলেছিলেন, বাংলাদেশে দীর্ঘস্থায়ীভাবে অনিশ্চয়তা, অস্থিতিশীলতা ও সহিংসতার জন্ম দেওয়া হলো। সেটাই আজ প্রমাণিত হয়েছে।

দেশে গণতান্ত্রিক ব্যবস্থা ফেরাতে হলে জনগণকে আবার জাগিয়ে তোলাই একমাত্র পথ উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, সব রাজনৈতিক দল ও জনগণকে সঙ্গে নিয়ে ঐক্যবদ্ধ আন্দোলনের মধ্য দিয়ে গণতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠা করতে হবে।

সেমিনারে আরও বক্তব্য দেন দলের স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশারফ হোসেন, মির্জা আব্বাস, নজরুল ইসলাম খান, আমির খসরু মাহমুদ চৌধুরী ও বেগম সেলিমা রহমান।

জিয়াউর রহমানের রাজনৈতিক জীবন নিয়ে আলোচনায় অংশ নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আনোয়ারুল্লাহ চৌধুরী, অধ্যাপক তাজমীর এস এ ইসলাম, অধ্যাপক নুরুল আমিন ব্যাপারী ও অধ্যাপক লুৎফুর রহমান।

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিল সদস্য ইসমাইল জবিউল্লাহর সভাপতিত্বে এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক মোহাম্মদ কামরুল আহসান। সঞ্চালনায় ছিলেন বিএনপি প্রচার সম্পাদক শহীদ উদ্দীন চৌধুরী এ্যানি।

সর্বশেষ - ব্যাবসা-বাণিজ্য