শুক্রবার , ২৯ এপ্রিল ২০২২ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
TableTalkUK
  1. ক্রাইম সিন
  2. খেলাধুলা
  3. জেলার খবর
  4. তথ্য-প্রযুক্তি
  5. প্রবাসের কথা
  6. বাংলাদেশ
  7. ব্যাবসা-বাণিজ্য
  8. ভিডিও সংলাপ
  9. মিডিয়া
  10. শিক্ষাঙ্গন
  11. সকল সংবাদ

কুমিল্লা সিটি নির্বাচন বিএনপির প্রার্থীরা প্রস্তুতি নিচ্ছেন ‘স্বতন্ত্র’ ব্যানারে

প্রতিবেদক
ukadmin
এপ্রিল ২৯, ২০২২ ৮:৩৮ পূর্বাহ্ণ

কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনের তফশিল ঘোষণার পর থেকেই বিএনপির প্রার্থীরা প্রস্তুতি নিচ্ছেন স্বতন্ত্র ব্যানারে নির্বাচনে অংশগ্রহণের জন্য।

বিএনপির একাধিক সূত্র জানায়, তাদের দল সরাসরি এ নির্বাচনে অংশগ্রহণ না করার কারণে দলের একাধিক প্রার্থী স্বতন্ত্র ব্যানারে নির্বাচনে অংশ নেওয়ার সম্ভাবনা রয়েছে। আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী হাফ ডজন প্রার্থী এখন ঢাকায় কেন্দ্রীয় নেতাদের কাছে দৌড়ঝাঁপ করছেন।

এসব প্রার্থী দিনভর নগরীর বিভিন্ন এলাকায় কর্মী-সমর্থকদের সঙ্গে বৈঠক শেষে রাতে চলে যাচ্ছেন ঢাকায়। সেখানে দলীয় নেতাদের কাছে ধরনা দিচ্ছেন মনোনয়নে সুপারিশ করার জন্য।

আওয়ামী লীগ এবং বিএনপি প্রার্থীদের কর্মী-সমর্থকরা অনলাইনে প্রচারণা চালিয়ে যাচ্ছেন। অনলাইন ফ্ল্যাটফর্মে আওয়ামী লীগ প্রার্থীদের কর্মী-সমর্থকরা তাদের নেতাকে মনোনয়ন দেওয়ার জন্য দলের সভাপতির দৃষ্টি আকর্ষণের চেষ্টা করছেন।

আর বিএনপির প্রর্থীদের কর্মী-সমর্থকরা তাদের প্রার্থীকে বিজয়ী করতে নগরবাসীর প্রতি আহ্বান জানাচ্ছেন। ঈদের আমেজের সঙ্গে সঙ্গে কুমিল্লা নগরজুড়ে এখন ভোটের আমেজ। নগরবাসী ঈদ উৎসবের পাশাপাশি ভোট উৎসবে মেতে ওঠার প্রস্তুতি নিচ্ছেন।

কুসিক নির্বাচনকে কেন্দ্র করে এবারের ঈদুলফিতর জমজমাট হয়ে উঠবে বলে আশা করছেন নগরবাসী। সম্প্রতি কুসিক নির্বাচনের তফশিল ঘোষণার পর থেকে সর্বত্র একই আলোচনা-কে হতে যাচ্ছেন কুসিকের তৃতীয় মেয়র। এরইমধ্যে আওয়ামী লীগ থেকে দলীয় মনোনয়ন পেতে সম্ভাব্য হাফডজন প্রার্থী নানা কৌশলে নগরীতে প্রচারণা শুরু করেছেন। ইফতার মাহফিল, দুস্থদের মাঝে ইফতার ও ঈদসামগ্রী বিতরণ এবং কেউবা সংবাদ সম্মেলনের মাধ্যমে প্রার্থিতা ঘোষণা করেছেন।

দসামগ্রী বিতরণ এবং কেউবা সংবাদ সম্মেলনের মাধ্যমে প্রার্থিতা ঘোষণা করেছেন।

বর্তমান সরকারের অধীনে বিএনপি স্থানীয় সরকারের কোনো নির্বাচনে অংশ নেবে না-এটা দলের সিদ্ধান্ত থাকলেও কুমিল্লা সিটি নির্বাচনে দলের সিদ্ধান্তের বাইরে গিয়েই মেয়র পদে একাধিক প্রার্থী অংশ নেওয়ার ইঙ্গিত দিয়েছেন।

এ বিষয়ে কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক ও বর্তমান মেয়র মনিরুল হক সাক্কু বলেন, নির্বাচনে আমাদের দল (বিএনপি) অংশ না নিলেও আমার অনুসারী নেতাকর্মী ও সমর্থকদের অনুরোধে স্বতন্ত্র ব্যানারে আমি নির্বাচন করব।

তবে ঈদের পর এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে কাজ শুরু করব। মহানগর স্বেচ্ছাসেবক দলের সভাপতি নিজাম উদ্দিন কায়সার বলেন, মেয়র পদে এ নির্বাচনে অংশ নেওয়ার জন্য তৃণমূলের নেতাকর্মীরা আমাকে অনুরোধ করছেন, তাই স্বতন্ত্র প্রার্থী হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্ত নিয়েছি।’

২০১১ সালের ৬ জুলাই কুমিল্লা পৌরসভা ও সদর দক্ষিণ পৌরসভার মোট ২৭টি ওয়ার্ড নিয়ে সিটি করপোরেশন গঠিত হয়। ২০১২ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত প্রথম নির্বাচনে বিএনপি থেকে পদত্যাগ করে নাগরিক কমিটির ব্যানারে নৌকার প্রার্থী অধ্যক্ষ আফজল খানকে হারিয়ে প্রথম মেয়র নির্বাচিত হন কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির যুগ্ম সম্পাদক মো. মনিরুল হক সাক্কু।

পরে ২০১৭ সালের ৩০ মার্চ বিএনপির মনোনয়নে সাক্কু নৌকার প্রার্থী আঞ্জুম সুলতানা সীমাকে হারিয়ে দ্বিতীয়বারের মতো কুসিকের মেয়র নির্বাচিত হন। আগে কুসিকের দুটি নির্বাচনে আওয়ামী লীগে কোন্দলের সুযোগে বিএনপির প্রার্থী মনিরুল হক সাক্কু অনেকটা ফুরফুরে ভাব নিয়ে মেয়র নির্বাচিত হন। এবারও হ্যাটট্রিক জয়ের প্রত্যাশায় তিনি সজাগ দৃষ্টি রাখছেন আওয়ামী লীগের মনোনয়নের দিকে।

কুসিক নির্বাচনে নৌকার মনোনয়ন পেতে দলের শীর্ষ পর্যায়ে লবিংসহ বিভিন্নভাবে আলোচনায় রয়েছেন সংরক্ষিত মহিলা আসনের এমপি, মহানগর আওয়ামী লীগের সহসভাপতি ও প্রয়াত অ্যাডভোকেট আফজল খানের কন্যা আঞ্জুম সুলতানা সীমা, কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাত, আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক উপ-কমিটির সদস্য ও অধ্যক্ষ আফজল খানের ছেলে এফবিসিআইয়ের পরিচালক মাসুদ পারভেজ খান ইমরান, মহানগর আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক নূর-উর রহমান মাহমুদ তানিম, যুব ও ক্রীড়া সম্পাদক অ্যাডভোকেট আনিসুর রহমান মিঠু, শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক কবিরুল ইসলাম শিকদারসহ আরও কয়েকজন।

নির্বাচনে অংশগ্রহণের বিষয়ে আঞ্জুম সুলতানা সীমা এমপি বলেন, আমরা দলের সভাপতির দিকে চেয়ে আছি, তিনি যে সিদ্ধান্ত দেবেন এবং যাকেই মনোনয়ন দেবেন সেটাই আমরা মেনে নেব। কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাত বলেন, মহানগর আওয়ামী লীগ এবং অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা আমাকে চায়, আশা করি দল আমাকে মূল্যায়ন করবে।

কুমিল্লা জেলা নির্বাচন কর্মকর্তা মো. মঞ্জুরুল আলম বলেন, তফশিল ঘোষণার পর থেকেই আমাদের প্রস্তুতি শুরু হয়ে গেছে, এরই মাঝে নগরীর ২৭টি ওয়ার্ডের পৃথক ভোটার তালিকা প্রণয়ন করাসহ নির্বাচনের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

বর্তমানে এ সিটিতে ২ লাখ ৩২ হাজার ৬৩০ জন ভোটার রয়েছে। এর মধ্যে ১ লাখ ১৪ হাজার ৪৮৮ জন পুরুষ এবং ১ লাখ ১৮ হাজার ১৪২ জন মহিলা।

 

সর্বশেষ - বাংলাদেশ

আপনার জন্য নির্বাচিত