সোমবার , ২ মে ২০২২ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
TableTalkUK
  1. ক্রাইম সিন
  2. খেলাধুলা
  3. জেলার খবর
  4. তথ্য-প্রযুক্তি
  5. প্রবাসের কথা
  6. বাংলাদেশ
  7. ব্যাবসা-বাণিজ্য
  8. ভিডিও সংলাপ
  9. মিডিয়া
  10. শিক্ষাঙ্গন
  11. সকল সংবাদ

ডেনমার্ক ও সুইডেনের আকাশে রুশ গুপ্তচর বিমান

প্রতিবেদক
ukadmin
মে ২, ২০২২ ৯:০৩ পূর্বাহ্ণ

ইউক্রেন সংকটের আবহে রাশিয়ার একটি গুপ্তচর বিমান ডেনমার্ক ও সুইডেনের আকাশ দিয়ে উড়ে গেছে অভিযোগ করেছে দেশ দুটো। শুধু তাই নয়, এই বিষয়ে ব্যাখ্যা চাইতে রুশ দূতকে তলব করার সিদ্ধান্ত নিয়েছে ডেনিস ও সুইডিশ পররাষ্ট্র মন্ত্রণালয়।

দুই দেশের কর্তৃপক্ষ দাবি করেছে, রাশিয়ার একটি বিমান গত শুক্রবার বিকেলে ডেনমার্কের বাল্টিক দ্বীপ ব্রোনহোমে প্রবেশ করে। এরপর সেটি সুইডেনের আকাশসীমায় ঢোকে। তবে এ ব্যাপারে বিস্তারিত কিছু জানায়নি ডেনমার্ক ও সুইডেন।

রুশ বিমানের আকাশসীমা লঙ্ঘনের ঘটনাকে ‘অগ্রহণযোগ্য’ উল্লেখ করে ডেনিস পররাষ্ট্রমন্ত্রী জেপ কোফোড বলেছেন, এই বিষয়ে ব্যাখ্যা চাইতে রুশ রাষ্ট্রদূতকে ডেকে পাঠানো হয়েছে। এনিয়ে কড়া প্রতিবাদ জানাতে প্রস্তুতি নিয়েছেন তারা।

এক টুইট বার্তায় তিনি বলেন, বিশেষ একটি সময়ে রুশ গুপ্তচর বিমানের ডেনমার্কের আকাশে ঢুকে পরায় ক্রেমলিন পরিষ্কারভাবে আইন ভঙ্গ করেছে। একই ভাষায় প্রতিবাদ জানিয়ে সুইডিশ পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তারাও রুশ দূতকে ডেকে পাঠিয়েছেন।

সুইডেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, রাশিয়ার এএন-৩০ প্রপেলার বিমান খুব সংক্ষিপ্ত সময়ের জন্য ডেনমার্কের আকাশসীমায় ঢুকেছিলো। তাড়া খেয়ে দ্রুত পালিয়ে গেছে। বিমানটির বিস্তারিত তথ্য তাদের হাতে আছে। প্রয়োজনে তারা রাশিয়াকে তা দিতেও পারে।

এদিকে, ইউক্রেনের প্রশাসন জানিয়েছে, ইউক্রেনজুড়ে গুপ্তচর ছড়িয়ে রেখেছে রাশিয়া। সম্প্রতি ইউক্রেনের সেনাবাহিনীতে এক রাশিয়ার গুপ্তচরকে চিহ্নিত করা হয়েছে। বাহিনীর খবর রাশিয়ার কাছে পাচার করছিলো ওই ব্যক্তি।

সর্বশেষ - বাংলাদেশ