বুধবার , ১ মার্চ ২০২৩ | ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
TableTalkUK
  1. ক্রাইম সিন
  2. খেলাধুলা
  3. জেলার খবর
  4. তথ্য-প্রযুক্তি
  5. প্রবাসের কথা
  6. বাংলাদেশ
  7. ব্যাবসা-বাণিজ্য
  8. ভিডিও সংলাপ
  9. মিডিয়া
  10. শিক্ষাঙ্গন
  11. সকল সংবাদ

বিদ্যুতের দাম আজ থেকে বাড়লো ৫ শতাংশ, দুই মাসে বাড়লো ৩ দফা 

প্রতিবেদক
ukadmin
মার্চ ১, ২০২৩ ১২:৩৮ অপরাহ্ণ

গত দুই মাসের ব্যবধানে দেশে বিদ্যুতের দাম বাড়ানো হলো তিন দফা। এর মধ্যে জানুয়ারিতে দুই দফা এবং ফেব্রুয়ারির শেষ দিন গতকাল মঙ্গলবার আরেক দফা বাড়ানো হয়েছে বিদ্যুতের দাম। অর্থাৎ এক মাসের ব্যবধানে আবারও বাড়ল বিদ্যুতের দাম।

মঙ্গলবার রাতে সরকারের এক নির্বাহী আদেশে বিদ্যুতের মূল্যবৃদ্ধির এ ঘোষণা দেওয়া হয়। এবার ভোক্তাপর্যায়ে ইউনিট প্রতি ৫ শতাংশ বাড়ানো হয়েছে বিদ্যুতের দাম। চলতি মার্চ মাসের বিল থেকেই কার্যকর করা হবে নতুন এই খচুরা মূল্য।

এর আগে জানুয়ারি মাসে দুই দফায় বাড়ানো হয় বিদ্যুতের দাম। যা জানুয়ারি ও ফেব্রুয়ারি মিলে দুই ভাগে কার্যকর করা হয়। সর্বশেষ গত ৩০ জানুয়ারি সরকারের এক প্রজ্ঞাপনে বিদ্যুতের দাম বাড়ানোর ঘোষণা দেওয়া হয়। ওই প্রজ্ঞাপনে খুচরা পর্যায়ে ৫ শতাংশ এবং পাইকারি পর্যায়ে ৮ শতাংশ বাড়ানো হয়।

চলতি বছর বিদ্যুৎ খাতে ভর্তুকির চাপ সামলাতে প্রতি মাসে বিদ্যুতের দাম সমন্বয় করছে সরকার। বিগত ১৪ বছরে পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম বেড়েছে ১২ বার। অপরদিকে খুচরা পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ানো হয় ১৩ বার।

প্রসঙ্গত, এর আগে বিদ্যুত খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন বা বিইআরসি গণশুনানির মাধ্যমে নির্ধারণ করতো বিদ্যুতের দাম। পরবর্তীতে আইন সংশোধন করে এ ক্ষমতা হাতে নিয়েছে সরকার। এর পর থেকেই নির্বাহী আদেশের মাধ্যমে দাম বাড়াচ্ছে বিদ্যুৎ বিভাগ।

 

 

সর্বশেষ - বাংলাদেশ