শনিবার , ১২ মার্চ ২০২২ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
TableTalkUK
  1. ক্রাইম সিন
  2. খেলাধুলা
  3. জেলার খবর
  4. তথ্য-প্রযুক্তি
  5. প্রবাসের কথা
  6. বাংলাদেশ
  7. ব্যাবসা-বাণিজ্য
  8. ভিডিও সংলাপ
  9. মিডিয়া
  10. শিক্ষাঙ্গন
  11. সকল সংবাদ

কর্ম ক্ষেত্রে নারী পূরুষের সমতা চ্যালেন্জর সম্মুখীন

প্রতিবেদক
ukadmin
মার্চ ১২, ২০২২ ৬:১৭ পূর্বাহ্ণ

হাসিনা আক্তার, লন্ডন : নারী পূরুষের সমতার জন্য র্দীঘ সময় আন্দোলনের পর ১৯১৩ সালের ৮ই মার্চ থেকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালিত হয়ে আসছে। এই দিনটিতে বিশ্বের সব দেশে মিছিল, সেমিনার , আলোচনা অনুষ্ঠান এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে পালন করে থাকে। লিঙ্গ সমতার জন্য ২০২০ সাল খুবই গুরুত্বপূর্ণ কারণ সমতার ক্ষেত্রে সবচেয়ে উন্নত নীল নকশা, বেইজিং এর ঘোষনাপত্র এবং অ্যাকশন প্ল্যানের ২৫তম প্রতিষ্ঠা বার্ষিকী। ২০১৮ সাল পর্যন্ত যুক্তরাজ্যে মহিলা উদ্দোগ্যতাদের জন্য ব্যংক লোনের পরিমাণ সীমিত হয়ে আসছিল ২০১৯ সালে দি টেলিগ্রাফের আন্দোলন মূলক লেখালেখির কারণে এই বছর এসে মহিলা উদ্দোগ্যতাদের জন্য ব্যংক লোনের পরিমাণ বাড়ানো হয়েছে। সমতার লড়াইয়ে চিরকালের মতো এখনো পিছিয়ে আছে নারীরা। কর্মক্ষেত্রে পদোন্নতি, বেতন বৈষম্য থেকে শুরু করে অনেক ক্ষেত্রেই বৈষম্যেও স্বীকার হচেছ নারী।

করোনা ভাইরাস বর্তমানে বিশ্বব্যাপিএকটি আতংকের নাম করোনা ভাইরাস। এর বয়াবহতা যত বেশীই হোকনা কেন এইটি একটি নির্দিষ্ঠ সময় পর্যন্ত বিরাজ করবে। কিন্ত আমাদের সমাজে কিছু সংখ্যক মানুষ যে মানসিক রোগে আক্রান্ত কিভাবে দূর হবে? জন্মের পর থেকে আমরা জেনে এসেছি যে, পূরুষতান্ত্রিক সমাজ ব্যবস্থায় মেয়েরা অবহেলিত। এখন দেখা যাচ্ছে এর ভিন্ন চিত্র নারীরা অবহেলিত, নির্যাতিত এবং অত্যাচারিত অন্যান্য মানসিকভাবে অসু¯’ কিছু নারী দ্বারা। এদের এই অসু¯’ মন মানসিকতা গড়ে উঠেছে ছোটবেলা থেকে অসু¯’ কোন পরিবেশে বেড়ে উঠা কিংবা জীবনের কোন এক পর্যায়ে খুব বড় ধরনের অপ্রাপ্তিতার জন্য। যার ফলে অন্য নারীদের প্রতি প্রতিহিংসায় ভ’গতে থাকে তাই অন্য নারীদের ভাল থাকা এবং ভাল কাজকে এরা কখনোই সম্মান জানাতে পারে না বরং এদের মধ্যে জন্ম নেয় প্রতিহিংসা পরায়নতা।

নারীরা এগিয়ে যাচ্ছে সব প্রতিটি সেক্টরে। কিন্ত নারীদের এই এগিয়ে যাওয়া মেনে নিতে পা”েছ না সমাজের কিছু আগাছা পরগাছা টাইপের নারী । প্রতিষ্ঠিত নারীদের ভাল কাজগুলোকে মানুষের চোখে কি করে খারাপভাবে উপস্থাপন করবে তার জন্য যতটুকু কুৎসা রটানোর এবং এর জন্য যা যা করা দরকার তারা তা করতে এতটুকু চিন্তা করবে না। দুঃখের বিষয় এদের মধ্যেই আবার অনেকে দাবী করে তারা নারীবাদী। এই সব মুখোশধারী দুষ্ট নারীবাদী দ্বারাই অন্য নারীরা ক্ষতিগ্র¯’ হয় । এইসব মানসিক রোগগ্র¯’ নারীবাদীরা মনে করে পূরুষের বিরুধে কথা বললে এবং কিছু নারীর নামে কুৎসা রটনা করলেই নিজেকে নারীবাদী বলে দাবী করা যায়। সঠিক মানুষ হওয়ার প্রবনতা এদের মধ্যে নেই বললেই চলে বরং এদের দ্বারা সমাজ যেমন বিভ্রান্ত হচেছ তেমনি ক্ষতিগ্র¯’ হচেছ অনেকবেশী।

সমাজের একটি বিশাল অংশ অন্যে সমালোচনায় নিজেকে নিয়োজিত রাখতে বেশী পছন্দ করেন । যারা এইটিকে নেশায় পরিণত করেছেন তারা এক ধরনের মানষিক রোগে আক্্রান্ত। বানিয়ে বানিয়ে অন্যের সম্পর্কে গল্প বানিয়ে সমাজে কাউকে ছোট করাই যেন তার মূল কাজ। এখনকার সময় একটা ব্যাপার সবার কাছে লক্ষ্যণীয় যে, অনেককেই ফেইসবুকে উল্টাফাল্টা মন্তব্য করতে দেখি যাতে করে খুব সহজে অন্যের দৃষ্টি আকর্ষণ করতে পারে, এই ক্ষেত্রে বেশীর ভাগ মন্তব্যই হয়ে থাকে অন্যকে অসম্মান এবং অপমানকর। তবে এইসবের মূল কারণ হিসেবে আমার মনে হয় পারিবারিকভাবে কোন ঘাটতি থাকার কারণে মানুষের মধ্যে এই ধরনের প্রবণতা জন্ম দিয়ে থাকে।

১৯ নভেম্বর ৬০ টি দেশে পালন করা হয় পূরুষ দিবস। দেশ , সমাজ এবং পরিবারের প্রতি তাদের অবদান, তাদেও সমতা এবং সত্য বিষয়ক অলোচনা হয়ে থাকে দিনটিতে। এই দিনটির আরেকটি উদ্দেশ্য হচেছ পূরুষদের মধ্যে যারা রোল মডেল তাদেরকে হাইলাইড করা।
আদর্শ মানুষ হিসেবে গড়ে তোলার জন্য সর্বপ্রথম মানুষকে বিনয়ী হওয়া প্রয়োজন । নারী পূরুষকে সমান চোখে দেখা উচিত এবং নারী বা পূরুষ তার ভাল কাজের জন্য প্রসংশা করতে হবে। নারী পূরুষকে আলাদা না করে মানুষ হিসাবে বিবেচনা করতে হবে। নিজের ভেতরকার জ্ঞান এবং আত্মবিশ্বাস দ্বারা নিজের কর্ম দক্ষতাকে বাড়ানো এবং অন্যকে সহযোগীতা করে একটি সুন্দর সমাজ গড়ে তোলার প্রত্যয়ী হওয়া উচিত আমাদের। আলস্যভাবে সময় না কাটিয়ে মানুষ নিজেকে যদি বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক এবং সৃষ্টিশীল কাজে নিয়োজিত রাখে তবে সেইসব ব্যাক্তির মধ্যে এই ধরনের বাজে চর্চা গড়ে উঠার সুযোগ কম থাকে।

সর্বশেষ - বাংলাদেশ