সোমবার , ১৪ নভেম্বর ২০২২ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
TableTalkUK
  1. ক্রাইম সিন
  2. খেলাধুলা
  3. জেলার খবর
  4. তথ্য-প্রযুক্তি
  5. প্রবাসের কথা
  6. বাংলাদেশ
  7. ব্যাবসা-বাণিজ্য
  8. ভিডিও সংলাপ
  9. মিডিয়া
  10. শিক্ষাঙ্গন
  11. সকল সংবাদ

সমঝোতার গুঞ্জন, খালেদার মুক্তিসহ ৫ প্রস্তাব!

প্রতিবেদক
ukadmin
নভেম্বর ১৪, ২০২২ ৬:৫৪ পূর্বাহ্ণ

টানা তিন মেয়াদে ক্ষমতায় আওয়ামী লীগ। ২০০৮ সালে একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে দলটি। মাত্র ৩০ আসনে জিতে সেবার জাতীয় সংসদে বিরোধীদলের আসনে বসে বিএনপি। ২০১৪ সালে দশম জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে আন্দোলন-সংগ্রামে ব্যর্থ বিএনপি ভোট বর্জন করলে টানা দ্বিতীয় মেয়াদে সরকার গঠন করে আওয়ামী লীগ। ২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিলেও বিএনপির ভরাডুবি হয়। টানা ক্ষমতার বাইরে থাকা দলটির নেতাকর্মী-সমর্থকরাও হতে থাকে নিষ্ক্রিয়। দীর্ঘদিন পর সম্প্রতি একটু চাঙা ভাব ফিরেছে। দ্বাদশ সংসদ নির্বাচনের ভোটের মাঠে শক্ত অবস্থান গড়তে যখন মরিয়া তখন দলটির বিরুদ্ধে উঠেছে ক্ষমতাসীনদের সঙ্গে সমঝোতার গুঞ্জন। ছড়িয়েছে সমঝোতার পাঁচ দফাও।

ঈদের পর আন্দোলন’ নিয়ে কম সমালোচনার শিকার হতে হয়নি বিএনপির। যুগপৎ আন্দোলন নিয়েও তাই। সব আড়ষ্টতা ভেঙে ২০২৩ সালের অনুষ্ঠেয় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে মাঠের রাজনীতিতে দীর্ঘদিন পর সক্রিয় হয়েছে দলটি। চলমান বিভাগীয় গণসমাবেশে বেড়েছে কর্মীদের অংশগ্রহণ। চাঙা হয়ে উঠেছে কেন্দ্রীয় নেতৃত্বও। দলটির নেতাকর্মীদের মনে বিশ্বাস জন্মেছে—আন্দোলনের মাধ্যমে তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা ফেরানো সম্ভব। আর সেটা করা গেলেই সুষ্ঠু নির্বাচন হবে। সেই নির্বাচনে জিতে সরকার গঠনও করবে বিএনপি।

বিএনপির হাইকমান্ড থেকে তৃণমূল পর্যন্ত যখন এমন আশার বাণী ঘুরপাক খাচ্ছে, ঠিক তখনই গুঞ্জন ছড়িয়েছে সরকারের সঙ্গে গোপন ‘সমঝোতার’। শোনা যাচ্ছে, দলের শীর্ষ দুই নেতা সরকারের সঙ্গে যোগাযোগ রেখে চলেছেন। তারা সরকারের পক্ষ থেকে সমঝোতার প্রস্তাব পৌঁছে দিয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের কাছে। লন্ডনে গিয়ে তারেকের সঙ্গে বৈঠকও করেছেন মধ্যস্থতাকারী ওই দুই নেতা। এ নিয়ে খোদ দলের শীর্ষ নেতাদের মধ্যেই মিশ্র প্রতিক্রিয়া।

তবে এ নিয়ে আপাতত ‘টু-শব্দ’ না করার নির্দেশ দিয়েছে বিএনপির হাইকমান্ড। দলের দায়িত্বশীল নেতারা গণমাধ্যমে এ বিষয়ে কথা বলতে চাননি। তবে প্রকাশ্যে বক্তব্য-বিবৃতিতে তারা বলছেন, সমঝোতার প্রশ্নই আসে না। রাজপথে আন্দোলন চলছে, রাজপথেই ফয়সালা হবে।

গত সেপ্টেম্বরে লন্ডনে যান বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু এবং আমীর খসরু মাহমুদ চৌধুরী। সেখানে তারেক রহমানের সঙ্গে তারা বৈঠক করেন। বৈঠকে সরকারের পক্ষ থেকে সমঝোতার প্রস্তাব বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যানের কাছে উপস্থাপন করেন তারা। দুই দফা বৈঠকে আলোচনার পর পাঁচ দফার একটি প্রস্তাব তৈরি করে বিএনপি, যা সরকারের কাছে পৌঁছে দেবেন ওই দুই নেতা।

সরকারের কাছে বিএনপির ‘সমঝোতা’ প্রস্তাবের পাঁচ দফা হলো—
>> শেখ হাসিনাকে প্রধান রেখে নির্বাচনকালীন সরকার গঠন।

>> সংসদের প্রতিনিধিত্বকারী সব দলের সমন্বয়ে নির্বাচনকালীন সরকার গঠন।

>> বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি।

>> দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৮০-১০০ আসনে ছাড় দিয়ে বিএনপিকে জাতীয় সংসদে প্রধান বিরোধীদলে রাখা।

>> সারাদেশে বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে করা রাজনৈতিক মামলা প্রত্যাহার।

সর্বশেষ - বাংলাদেশ