বুধবার , ১৫ ফেব্রুয়ারি ২০২৩ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
TableTalkUK
  1. ক্রাইম সিন
  2. খেলাধুলা
  3. জেলার খবর
  4. তথ্য-প্রযুক্তি
  5. প্রবাসের কথা
  6. বাংলাদেশ
  7. ব্যাবসা-বাণিজ্য
  8. ভিডিও সংলাপ
  9. মিডিয়া
  10. শিক্ষাঙ্গন
  11. সকল সংবাদ

৩০ দেশের নির্বাচনে ইসরায়েলি প্রতিষ্ঠানের হস্তক্ষেপের তথ্য ফাঁস

প্রতিবেদক
ukadmin
ফেব্রুয়ারি ১৫, ২০২৩ ১১:৩৭ অপরাহ্ণ

ইসরায়েলি একটি প্রযুক্তি প্রতিষ্ঠান হ্যাকিং, অপকর্ম আর সামাজিক যোগাযোগমাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে ভুল তথ্য ছড়িয়ে দেওয়ার মাধ্যমে বিশ্বের ৩০টিরও বেশি দেশের নির্বাচনে কীভাবে হস্তক্ষেপ করেছে, আন্তর্জাতিক সাংবাদিকদের এক কনসোর্টিয়ামের দীর্ঘ অনুসন্ধানে তা বেরিয়ে এসেছে।

৫০ বছর বয়সী ইসরায়েলি স্পেশাল ফোর্সের সাবেক কর্মকর্তা তাল হানান এই প্রতিষ্ঠানটি পরিচালনা করেন। ‘জর্জ’ ছদ্মনাম ব্যবহার করে তিনি বেসরকারিভাবে এই প্রতিষ্ঠানটির বিশাল একটি দলকে নেতৃত্ব দিয়ে আসছেন। দুই দশকেরও বেশি সময় ধরে বিশ্বের বিভিন্ন দেশের নির্বাচনে এই প্রতিষ্ঠান কাজ করছে বলে ধারণা করা হচ্ছে।

ফ্রান্সের ল্য মঁদ, জার্মানির ডের স্পিগেল, যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম গার্ডিয়ানসহ বিশ্বের বিভিন্ন দেশের ৩০টি সংবাদমাধ্যমের সাংবাদিকদের একটি কনসোর্টিয়াম অনুসন্ধান চালিয়ে হানান ও তাঁর দলের কাজ সম্পর্কে জানতে পেরেছে। এই অনুসন্ধান কার্যক্রম সমন্বয় করেছে ফ্রান্সের অলাভজনক সংস্থা ফরবিডেন স্টোরিজ, যারা বিশ্বজুড়ে নিপীড়ন-নির্যাতন ও হত্যাকাণ্ডের শিকার সাংবাদিকদের কাজকে সামনে নিয়ে আসে।

গোপনে ধারণ করা কিছু ফুটেজ ও নথিপত্রে ‘টিম জর্জ’–এর কার্যক্রম বেরিয়ে এসেছে। এসব ফুটেজ ও নথিপত্র গার্ডিয়ানের হাতে এসেছে। সংবাদমাধ্যমটির পক্ষ থেকে ‘টিম জর্জ’–এর কার্যক্রম সম্পর্কে প্রশ্ন করা হলে জবাব দেননি হানান। তবে তিনি বলেছেন, ‘অন্যায় কিছু আমি করিনি।’

অনুসন্ধানে বেরিয়ে এসেছে, টিম জর্জ নির্বাচনে বিশেষ কারও পক্ষে ভূমিকা রাখার জন্য কীভাবে ভুয়া তথ্যকে হাতিয়ার করছে। গোপনে নির্বাচনে প্রভাব বিস্তারের জন্য বিভিন্ন পক্ষের হয়ে কাজ করছে তারা। একই প্রক্রিয়ায় করপোরেট প্রতিষ্ঠানের প্রচারণায়ও কাজ করছে টিম জর্জ।

তিনজন অনুসন্ধানী সাংবাদিক গ্রাহক সেজে টিম জর্জ–এর কাছে গিয়ে তাদের কার্যক্রমের বিস্তারিত ভিডিও করে এনেছেন। হানান ওই ছদ্মবেশী সাংবাদিকদের বলেছিলেন, বিভিন্ন দেশের গোয়েন্দা সংস্থা, রাজনৈতিক প্রচারণা এবং বেসরকারি কোম্পানি, যারা জনমত নিজেদের পক্ষে নিতে চায়, তাদের হয়ে কাজ করেছেন তাঁরা। আফ্রিকা, দক্ষিণ ও মধ্য আমেরিকা, যুক্তরাষ্ট্র ও ইউরোপে বিভিন্ন গ্রাহককে তাঁরা সেবা দিয়েছেন।

টিম জর্জ গুরুত্বপূর্ণ যেসব সেবা দেয়, তার একটি হলো অত্যাধুনিক সফটওয়্যার প্যাকেজ–অ্যাডভান্সড ইমপ্যাক্ট মিডিয়া সলিউশনস। এর আওতায় ফেসবুক, টুইটার, লিংকডইন, টেলিগ্রাম, জিমেইল, ইনস্টাগ্রাম ও ইউটিউবে হাজার হাজার ভুয়া অ্যাকাউন্ট রয়েছে। এমনকি অনলাইনে পণ্য কেনাবেচার বৈশ্বিক প্ল্যাটফর্ম আমাজনেও তাদের অ্যাকাউন্ট রয়েছে।

সর্বশেষ - বাংলাদেশ