বুধবার , ১৩ এপ্রিল ২০২২ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
TableTalkUK
  1. ক্রাইম সিন
  2. খেলাধুলা
  3. জেলার খবর
  4. তথ্য-প্রযুক্তি
  5. প্রবাসের কথা
  6. বাংলাদেশ
  7. ব্যাবসা-বাণিজ্য
  8. ভিডিও সংলাপ
  9. মিডিয়া
  10. শিক্ষাঙ্গন
  11. সকল সংবাদ

টিএসসিতে নামাজের স্থানে তালা, ছেলে-মেয়ে কেউই নামাজ পড়তে পারবে না

প্রতিবেদক
ukadmin
এপ্রিল ১৩, ২০২২ ২:০২ অপরাহ্ণ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) নামাজের স্থানে তালা দিয়েছে প্রশাসন। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ওই স্থানে ছেলে বা মেয়ে কেউই নামাজ পড়তে পারবেন না। গতকাল ছাত্রীদের একটি পক্ষের জোরপূর্বক নামাজ আদায়ের পর এ সিদ্ধান্ত নিয়েছে তারা। তবে আগে থেকেই ছেলেরা সেখানে নামাজ পড়তে পারতেন।

৫ এপ্রিল টিএসসিতে নামাজের স্থান চেয়ে ভিসিকে স্মারকলিপি দেয় ছাত্রীদের একটি পক্ষ। ভিসিও নামাজের স্থানের ব্যবস্থা করে দেবেন বলে আশ্বাস দিয়েছেন বলে ওই ছাত্রীরা জানায়।

গতকাল দুপুরে হঠাৎ করেই ছাত্রীদের একটি পক্ষ সেখানে জোহরের নামাজ আদায় করতে যান। তারা ছাত্রদের নামাজের একটি অংশ পর্দা দিয়ে ঢেকে নিজেদের জন্য নামাজের জায়গা তৈরি করে নেন। এভাবে নামাজের স্থান তৈরির অনুমতি না থাকায় সেখানে বাধা দেন টিএসসির উপদেষ্টা ও ভারপ্রাপ্ত কর্মকর্তা। প্রায় দুই ঘণ্টার তর্কাতর্কির পর জোর করে সেখানে নামাজ পড়ে ছাত্রীরা। এই ঘটনার পর কাল রাতে বা সকালের কোন এক সময়ে নামাজের স্থানটিতে তালা দেয় প্রশাসন।

টিএসসিতে গিয়ে দেখা যায়, নামাজের স্থানে তালা দেয়ার পাশাপাশি সেখানে ছাত্রীরা যে পর্দা টাঙিয়ে ছিলো সেগুলোও সরিয়ে ফেলা হয়েছে। শিক্ষার্থীদের একটি অংশের দাবি, সিসি ক্যামরা বন্ধ করে ছাত্রীদের নামাজের জায়গার সরঞ্জাম সরানো হয়েছে।

যোগাযোগ করা হলে টিএসসির ভারপ্রাপ্ত পরিচালক সৈয়দ আলী আকবর জানান, নামাজের স্থানটি সাময়িকভাবে বন্ধ রেখেছেন তারা। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের নির্দেশে এটি করা হয়েছে।

এই বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, এটা সামাজিক-সাংস্কৃতিক জায়গা। এখানে ধর্ম নিয়ে বাড়াবাড়ি চলবে না। আমাদের কাছে খবর আছে এখানে ধর্মীয় উস্কানি দেয়া হচ্ছে। এই জায়গার পরিবর্তে তিনি সবাইকে কেন্দ্রীয় মসজিদে নামাজ পড়ার পরামর্শ দেন। এদিকে টিএসসিতে ছাত্রীদের নামাজের স্থান নিয়ে পক্ষে-বিপক্ষে অবস্থান নিয়েছেন শিক্ষার্থীরা। নামাজের পক্ষের শিক্ষার্থীরা বলছেন, টিএসসিতে নামাজ পড়তে না দেয়া ধর্মীয় অনুভূতিতে আঘাত। আরেকদল বলছেন, কেন্দ্রীয় মসজিদে আলাদা করে মেয়েদের জন্য নামাজের স্থানের ব্যবস্থা রয়েছে। টিএসসি থেকে সর্বোচ্চ পাঁচ মিনিটের পথ। সেখানে নামাজ পড়া যায়। টিএসসিতে নামাজের স্থান চাওয়া ধর্মীয় উস্কানির নামান্তর।

সর্বশেষ - বাংলাদেশ

আপনার জন্য নির্বাচিত