সোমবার , ২৭ ফেব্রুয়ারি ২০২৩ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
TableTalkUK
  1. ক্রাইম সিন
  2. খেলাধুলা
  3. জেলার খবর
  4. তথ্য-প্রযুক্তি
  5. প্রবাসের কথা
  6. বাংলাদেশ
  7. ব্যাবসা-বাণিজ্য
  8. ভিডিও সংলাপ
  9. মিডিয়া
  10. শিক্ষাঙ্গন
  11. সকল সংবাদ

যুক্তরাষ্ট্রে গোলাপের বাড়ি খুঁজতে দুদককে নির্দেশ

প্রতিবেদক
ukadmin
ফেব্রুয়ারি ২৭, ২০২৩ ২:৫৯ অপরাহ্ণ

আওয়ামী লীগের সংসদ সদস্য মো. আবদুস সোবহান মিয়া গোলাপের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে একাধিক বাড়ি কেনার অভিযোগ অনুসন্ধানের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। একই সঙ্গে চার মাসের মধ্যে দুদককে প্রতিবেদন দেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের বেঞ্চ এ আদেশ দেন।

এর আগে উচ্চ আদালতের অনুমতি নিয়ে রোববার (২৬ ফেব্রুয়ারি) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন।

রিট আবেদনকারী আইনজীবী সৈয়দ সায়েদুল হক সুমন রিটে ওসিসিআরপির প্রতিবেদন সূত্রে আবদুস সোবহানের যুক্তরাষ্ট্রে বাড়ি কেনা নিয়ে বিভিন্ন গণমাধ্যমে আসা প্রতিবেদন যুক্ত করে ওই রিট করেন।

গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, ক্ষমতাসীন আওয়ামী লীগের সংসদ সদস্য মো. আবদুস সোবহান মিয়া যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ৪০ লাখ ডলার ব্যয়ে একাধিক বাড়ি কিনেছেন। কিন্তু তিনি বিষয়টি নির্বাচনী হলফনামায় উল্লেখ করেননি।

এই তথ্য অনুসন্ধানী সাংবাদিকদের বৈশ্বিক নেটওয়ার্ক ‘অর্গানাইজড ক্রাইম অ্যান্ড করাপশন রিপোর্টিং প্রজেক্ট’ বা ওসিসিআরপি তাদের ওয়েবসাইটে প্রকাশিত একটি প্রতিবেদনে উল্লেখ করেছে।

ওসিসিআরপির ওই প্রতিবেদনে বলা হয়েছে, মো. আবদুস সোবহান মিয়া ২০১৪ সালে প্রথম নিউইয়র্কে অ্যাপার্টমেন্ট কেনা শুরু করেন। ওই বছর নিউইয়র্কের জ্যাকসন হাইটস এলাকায় একটি সুউচ্চ ভবনে অ্যাপার্টমেন্ট কেনেন তিনি। পরের পাঁচ বছরে তিনি নিউইয়র্কে একে একে মোট ৯টি প্রপার্টি বা সম্পত্তির (ফ্ল্যাট বা বাড়ি) মালিক হন। এসব সম্পত্তির মূল্য ৪০ লাখ ডলারের বেশি (ডলারের বর্তমান বিনিময় মূল্য অনুযায়ী প্রায় ৪২ কোটি টাকা)।

ওসিসিআরপির করা প্রতিবেদনে আরও বলা হয়েছে, ২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত নিউইয়র্কের জ্যাকসন হাইটসে পাঁচটি কনডোমিনিয়াম কিনেছিলেন আবদুস সোবহান। নিউইয়র্কে কেনা এসব সম্পত্তির নথিপত্র বলছে, সম্পত্তিগুলো নগদ অর্থে কেনা হয়েছিল। এগুলোর মালিকানায় রয়েছেন তার স্ত্রী গুলশান আরাও।

ওসিসিআরপির করা প্রতিবেদন অনুযায়ী, সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর ২০১৯ সালের ডিসেম্বরে আবদুস সোবহান নিউইয়র্কের জ্যাকসন হাইটসে আরও একটি সম্পত্তি (বাড়ি) কিনেছিলেন। ২০১৯ সালের ১৫ আগস্ট তিনি মার্কিন নাগরিকত্ব ত্যাগ করেছিলেন। এর সাত মাস আগে বাংলাদেশে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি।

মো. আবদুস সোবহান মিয়া ২০১৮ সালের ডিসেম্বরে আওয়ামী লীগের মনোনয়নে মাদারীপুর-৩ আসন থেকে জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হন

সর্বশেষ - বাংলাদেশ

আপনার জন্য নির্বাচিত

ঘূর্ণিঝড় সিত্রাং এর কারণে চট্টগ্রাম, কক্সবাজার ও বরিশাল বিমানবন্দর বন্ধ ঘোষণা

রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন সাহাবুদ্দিন চুপ্পু

প্রথমবার পদ্মা সেতু পার হলো যে বাস

র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারে ভারতের সহযোগিতা চেয়েছে বাংলাদেশ

গাইবান্ধার নির্বাচন প্রমাণ করে দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়: মির্জা ফখরুল

তাজরীনের সেই দেলোয়ার এখন ঢাকা উত্তর মৎস্যজীবী লীগের সভাপতি

বিএনপি থেকে বহিষ্কার হলেন শওকত মাহমুদ

অধিকার এখন সরকারের দমন-পীড়নে ক্ষতবিক্ষত: মির্জা ফখরুল

ভোটারবিহীন নির্বাচনের দৃষ্টান্ত স্থাপন করেছিল বিএনপি : সেতুমন্ত্রী

আজ থেকে ১২ ঘণ্টা চলবে মেট্রোরেল