শুক্রবার , ২৮ এপ্রিল ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
TableTalkUK
  1. ক্রাইম সিন
  2. খেলাধুলা
  3. জেলার খবর
  4. তথ্য-প্রযুক্তি
  5. প্রবাসের কথা
  6. বাংলাদেশ
  7. ব্যাবসা-বাণিজ্য
  8. ভিডিও সংলাপ
  9. মিডিয়া
  10. শিক্ষাঙ্গন
  11. সকল সংবাদ

প্রধানমন্ত্রীর ঋণ তদবির করে পদ, বিবিসি চেয়ারম্যানের পদত্যাগ

প্রতিবেদক
ukadmin
এপ্রিল ২৮, ২০২৩ ৬:২৪ অপরাহ্ণ

সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসনকে ঋণ পাইয়ে দেয়ার বিনিময়ে নিজের পদ নেয়ার অভিযোগে বিবিসির চেয়ারম্যান রিচার্ড শার্প পদত্যাগ করেছেন।

তার বিরুদ্ধে অভিযোগ, তৎকালীন প্রধানমন্ত্রী বরিস জনসনকে ঋণ পাইয়ে দিয়েছিলেন শার্প। এর বিনিময়ে নিজের নিয়োগের ক্ষেত্রে ব্রিটিশ প্রধানমন্ত্রীকে দিয়ে সুপারিশ করিয়ে নিয়েছিলেন বলে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে।

এ নিয়ে প্রকাশিত তদন্ত প্রতিবেদনে দেখা গেছে যে, রিচার্ড শার্পের নিয়োগের ক্ষেত্রে সরকারি বিধিমালা লঙ্ঘন করা হয়েছে।

অবশ্য এ অভিযোগকে ‘অবৈজ্ঞানিক ও বস্তুগত নয়’ বলে উড়িয়ে দিয়েছেন শার্প।

ঋণ পাইয়ে দেয়ার বিনিময়ে নিয়োগের বিষয়টি তদন্ত করেন ব্যারিস্টার অ্যাডাম হেপিনস্টল। তার প্রতিবেদনটি শুক্রবার প্রকাশিত হওয়ার পরপরই বিবিসির পদ থেকে সরে দাঁড়ান শার্প।

এর আগে লন্ডনের সানডে টাইমসে রিচার্ড শার্প ও বরিস জনসনের ঋণ কেলেঙ্কারি বিষয়ে প্রতিবেদন ছাপা হলে অভিযোগগুলো তদন্ত করার জন্য অ্যাডামকে নিযুক্ত করা হয়েছিল।

তখনকার ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের সুপারিশে ২০২১ সালের ফেব্রুয়ারিতে বিবিসির চেয়ারম্যান হিসেবে নিয়োগ পান রিচার্ড শার্প।

নিয়োগের কয়েক সপ্তাহ আগে বরিস জনসনকে আট লাখ পাউন্ডের একটি ঋণ সুবিধা পাইয়ের দেয়ার ক্ষেত্রে মধ্যস্থতা করেছিলেন রিচার্ড শার্প। বিষয়টি সামনে আসার পর থেকেই চাপে ছিলেন সাবেক এই ব্যাংক কর্মকর্তা।

তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, শার্পকে নিয়োগের জন্য সুপারিশ করা হয়েছে এমন ধারণার ঝুঁকি রয়েছে। কারণ তিনি একটি ব্যক্তিগত আর্থিক বিষয়ে প্রধানমন্ত্রীকে সহায়তা করতে চেয়েছিলেন।

‘অথবা তিনি সাবেক প্রধানমন্ত্রীকে তার সম্পর্কে সুপারিশ করতে প্রভাবিত করেছিলেন’ বলে তদন্ত প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

সর্বশেষ - বাংলাদেশ