সোমবার , ১০ জানুয়ারি ২০২২ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
TableTalkUK
  1. ক্রাইম সিন
  2. খেলাধুলা
  3. জেলার খবর
  4. তথ্য-প্রযুক্তি
  5. প্রবাসের কথা
  6. বাংলাদেশ
  7. ব্যাবসা-বাণিজ্য
  8. ভিডিও সংলাপ
  9. মিডিয়া
  10. শিক্ষাঙ্গন
  11. সকল সংবাদ

অনুষ্ঠান ও সমাবেশে মানা, টিকা ছাড়া ক্লাসে নয়

প্রতিবেদক
ukadmin
জানুয়ারি ১০, ২০২২ ২:৪৬ অপরাহ্ণ

নতুন বছরে দৈনিক ঊর্ধ্বমুখী করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে উন্মুক্ত স্থানে সব সামাজিক, রাজনৈতিক, ধর্মীয় অনুষ্ঠান এবং সমাবেশ বন্ধ রাখার নির্দেশ দিয়েছে সরকার।

সোমবার (১০ জানুয়ারি) মন্ত্রী পরিষদ বিভাগের জারি করা এক প্রজ্ঞাপনে পরবর্তী নির্দেশনা জারি না করা পর্যন্ত এ বিধি নিষেধ পালন করতে বলা হয়। 

গত বছরের অগাস্টে টানা কয়েকদিন দেশে করোনায় দুই শতাধিক মানুষের মৃত্যু ও দৈনিক দশ হাজারের বেশি সংক্রমণে যখন ঝুঁকির মুখে ছিল জনস্বাস্থ্য, তখন টানা বিধিনিষেধ ও টিকাদান কর্মসূচির মাধ্যমে কয়েক মাসেই করোনা পরিস্থিতে অনেকটা নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয় বাংলাদেশ। ফলশ্রুতিতে বৈশ্বিক এই মহামারির ভেতরেও একাধিক মৃত্যু শূন্য দিনের সাক্ষী হয়েছে বাংলাদেশ। এতে ধীরে ধীরে স্বাভাবিক হতে শুরু করে জনজীবন। দীর্ঘ দেড় বছর বন্ধ থাকার পর পুনরায় খুলতে শুরু করে স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও গণস্বাস্থ্যবিদদের মতে, এখন পর্যন্ত আবিষ্কৃত করোনার কোনো টিকাই প্রাণঘাতী এই ভাইরাসটির বিরুদ্ধে প্রাণীদেহে শতভাগ কিংবা দীর্ঘ সময় কার্যকর নয়। সুতরাং টিকার দুইডোজ গ্রহণ করলেও করোনার কবল থেকে পরিত্রাণ পেতে অনুসরণ করতে হয় স্বাস্থ্যবিধি। 

এদিকে, দেশে করোনার সংক্রমণের হার কিছুটা কমা শুরু করলেই মানুষের মাঝে উদাসীনতা দেখা দেয় স্বাস্থ্য বিধি নিয়ে। বিধিনিষেধ শেষ হবার সাথে সাথেই গণপরিবহণ, বাজারে মাস্ক ব্যবহার না করা, উন্মুক্ত স্থানে জনসমাগম করে কনসার্ট, ধর্মীয় অনুষ্ঠান, বড় পরিসরে পারিবারিক ও সামাজিক অনুষ্ঠানে মিলিত হওয়া সহ করোনার সংক্রমণ বৃদ্ধিতে ভূমিকা রাখতে পারে এমন নানান কর্মকাণ্ডে জরিয়ে যায় দেশের মানুষজন।

একই সাথে বড় রাজনৈতিক দলগুলোও করোনা বিধির প্রতি তোয়াক্কা না দেখিয়ে, নানান উপলক্ষ্য কেন্দ্রে করে একের পর সমাবেশের আয়োজন করে দেশজুড়ে। এতে অল্প সময়ের মধ্যেই বদলে যায় দেশে করোনা সংক্রমণ ও নিম্নমুখী মৃত্যুর মানচিত্র।   

সোমবার (১০ জানুয়ারি) দীর্ঘ চার মাস পর এর একদিন দুই হাজারের বেশি মানুষ সংক্রমিত হয়েছে করোনা ভাইরাসে। এর আগে সবশেষ গত ১৪ সেপ্টেম্বর সংক্রমণ ছিল ২ হাজারের বেশি। এদিকে, নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হারও বেড়েছে আরও প্রায় ২ শতাংশ। আগের দিনের ৬ দশমিক ৭৮ শতাংশের বিপরীতে গত ২৪ ঘণ্টায় এই হার হয়েছে ৮ দশমিক ৫৩ শতাংশ। গত বছর শেশের দিকেও দৈনিক করোনার হার ছিল ২ এর নিচে। গত চার মাসের মধ্যে এটিই নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের সর্বোচ্চ হার। পরিসংখ্যান বলছে, গত ১০ সেপ্টেম্বর নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ছিল ৮ দশমিক ৬৫ শতাংশ। এরপর গত চার মাসে এই প্রথম নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার ৮ শতাংশ ছাড়াল।

নানা দিক থেকেই প্রশ্ন উঠছে পুনরায় লকডাউনে ফিরে যাবে কিনা বাংলাদেশ। এমতবস্থায় ঊর্ধ্বমুখী করোনা সংক্রমণকে নিয়ন্ত্রণ করতে মন্ত্রী পরিষদ বিভাগ উন্মুক্ত স্থানে সব সামাজিক, রাজনৈতিক, ধর্মীয় অনুষ্ঠান এবং সমাবেশ বন্ধ রাখার নির্দেশ দিয়ে জারি করেছে ১১ দফার এক প্রজ্ঞাপন
এছাড়াও, পরবর্তীতে নির্দেশনা জারি না করা পর্যন্ত ১২ বছরের বেশি বয়সী সব শিক্ষার্থীকে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক নির্ধারিত তারিখের পরে টিকা সনদ ছাড়া শিক্ষা প্রতিষ্ঠানে প্রবেশের অনুমতি দেওয়া হবে না বলেও জানানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, করোনাভাইরাসজনিত রোগ (কোভিড-১৯)-এর নতুন ধরন ওমিক্রনের প্রাদুর্ভাব ও দেশে এই রোগের সংক্রমণ পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত আন্তঃমন্ত্রণালয় সভার সিদ্ধান্ত, দেশের আর্থ-সামাজিক অবস্থা, অর্থনৈতিক কর্মকাণ্ড সচল রাখা এবং সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় আগামী ১৩ জানুয়ারি হতে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই ১১ দফা বিধিনিষেধ আরোপ করা হয়েছে। 

সর্বশেষ - বাংলাদেশ