শুক্রবার , ৪ ফেব্রুয়ারি ২০২২ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
TableTalkUK
  1. ক্রাইম সিন
  2. খেলাধুলা
  3. জেলার খবর
  4. তথ্য-প্রযুক্তি
  5. প্রবাসের কথা
  6. বাংলাদেশ
  7. ব্যাবসা-বাণিজ্য
  8. ভিডিও সংলাপ
  9. মিডিয়া
  10. শিক্ষাঙ্গন
  11. সকল সংবাদ

ইউক্রেন সংকট : চীনের সমর্থন পেল রাশিয়া

প্রতিবেদক
ukadmin
ফেব্রুয়ারি ৪, ২০২২ ৫:৫৪ অপরাহ্ণ

ইউক্রেন নিয়ে পশ্চিমাদের সঙ্গে উত্তেজনা বাড়ার প্রেক্ষাপটে চীনের সমর্থন পেল রাশিয়া। যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন ন্যাটো জোটের পূর্বমুখী সম্প্রসারণ বন্ধের বিষয়ে মস্কোর সঙ্গে একমত পোষণ করেছে বেইজিং।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনের প্রেসিডেন্ট শি চিনপিংয়ের মধ্যে শুক্রবার বেইজিংয়ে বৈঠকের পর এশিয়া ও ইউরোপে যুক্তরাষ্ট্রের প্রভাবকে ‘নেতিবাচক’ উল্লেখ করে ওয়াশিংটনের সমালোচনা করে দেশ দুটি।

বেইজিংয়ে আয়োজিত শীতকালীন অলিম্পিক গেমসের উদ্বোধনী অনুষ্ঠানের আগে পুতিন ও শি বৈঠকে বসেন

ক্রেমলিন জানিয়েছে, বৈঠকে ওই দুই নেতা ন্যাটোর সম্প্রসারণ বন্ধের বিষয়ে একমত পোষণ করে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোটটিকে ‘স্নায়ুযুদ্ধের যুগের’ মানসিকতা পরিত্যাগ করার আহবান জানিয়েছেন।  

পাশাপাশি একটি দীর্ঘ কৌশলগত নথিতে মস্কো ও বেইজিং বিশ্ব নিরাপত্তায় ওয়াশিংটন অস্থিতিশীল ভূমিকা পালন করছে উল্লেখ করে এর সমালোচনা করেছে।  
 
রাশিয়ার বিরুদ্ধে অজুহাত তৈরির অভিযোগ : গত বৃহস্পতিবার পেন্টাগন বলেছে, ইউক্রেনে আক্রমণ চালানোর জন্য একটি ভুয়া হামলা সাজানোর পরিকল্পনা করছে মস্কো, যাতে করে ইউক্রেনে হামলা চালানোর বৈধতা পাওয়া যায়। মস্কোর এ পরিকল্পনার বিষয়ে তাদের কাছে প্রমাণ রয়েছে বলে দাবি করেন পেন্টাগনের মুখপাত্র জন কারবি। তিনি সাংবাদিকদের বলেন, ‘আমাদের কাছে তথ্য রয়েছে যে, রাশিয়া সম্ভবত ইউক্রেনে আক্রমণের একটি অজুহাত তৈরি করতে চায়। ’ 

এর প্রতিক্রিয়ায় শুক্রবার ক্রেমলিন বলেছে, যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের ওই বক্তব্যের পর ওয়াশিংটনকে আর বিশ্বাস করা যায় না। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেন, ‘আমি পরামর্শ দেব, এই ইস্যুতে কাউকে বিশ্বাস না করতে। ’
মস্কো সফরে যাচ্ছেন ইউরোপীয় নেতারা: ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর কার্যালয় শুক্রবার বলেছে, তিনি আগামী সোমবার ইউক্রেন সংকট নিয়ে উত্তেজনা কমানোর লক্ষ্যে মস্কো সফর করবেন। পরের দিন মঙ্গলবার তিনি ইউক্রেনে যাবেন দেশটির প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কির সঙ্গে কথা বলার জন্য।  

ক্রেমলিন জানিয়েছে, জার্মানির চ্যান্সেলর ওলাফ শোল্জ আগামী ১৫ ফেব্র“য়ারি পুতিনের সঙ্গে আলোচনার জন্য রাশিয়া সফর করবেন।  

রুশ গ্যাসের ওপর নির্ভরতা হ্রাসের চেষ্টা : ইউরোপের ৪০ শতাংশ গ্যাস রাশিয়া সরবরাহ করে। ইউক্রেন নিয়ে সংকটের প্রেক্ষাপটে রাশিয়ার ওপর নির্ভরতা কমানোর জন্য মরিয়া ইউরোপ। এ প্রেক্ষাপটে শুক্রবার ব্রিটিশ ও মার্কিন কর্মকর্তাদের নিয়ে ককেশাস অঞ্চলের দেশ জ্বালানিসমৃদ্ধ আজারবাইজান সফরে গিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের জ্বালানি বিষয়ক কমিশনার কাদরি সিমসন।  

ডয়চে ভেলের মস্কো ব্যুরো বন্ধের নির্দেশ : জার্মান সম্প্রচারমাধ্যম ডয়চে ভেলের মস্কো ব্যুরো বন্ধ করে দেওয়ার নির্দেশ দিয়েছে রাশিয়া। দেশটিতে প্রতিষ্ঠানটির কর্মীদের কাজের অনুমতিও প্রত্যাহার করা হচ্ছে। রাশিয়ার রাষ্ট্রীয় টিভি নেটওয়ার্ক আরটির জার্মান ভাষার চ্যানেল আরটি ডিইর ওপর বার্লিনের নিষেধাজ্ঞার জবাবে এমন পদক্ষেপের ঘোষণা দিয়েছে মস্কো। জার্মান সরকার ও ডয়চে ভেলে এ পদক্ষেপকে অগ্রহণযোগ্য আখ্যায়িত করেছে।  

এদিকে ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে সম্পর্কযুক্ত অ্যাকাউন্ট ব্লক করেছে ইউটিউব ও ফেসবুক। দেশটির বিচ্ছিন্নতাবাদীরা শুক্রবার জানিয়েছে, তাদের নিউজ ওয়েবসাইট ও চ্যানেল ব্লক করা হয়েছে কোনো ব্যাখ্যা ছাড়াই।

সর্বশেষ - বাংলাদেশ