শুক্রবার , ১১ ফেব্রুয়ারি ২০২২ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
TableTalkUK
  1. ক্রাইম সিন
  2. খেলাধুলা
  3. জেলার খবর
  4. তথ্য-প্রযুক্তি
  5. প্রবাসের কথা
  6. বাংলাদেশ
  7. ব্যাবসা-বাণিজ্য
  8. ভিডিও সংলাপ
  9. মিডিয়া
  10. শিক্ষাঙ্গন
  11. সকল সংবাদ

যুক্তরাষ্ট্রের নাগরিকদের ইউক্রেন ছাড়তে বললেন বাইডেন

প্রতিবেদক
ukadmin
ফেব্রুয়ারি ১১, ২০২২ ৪:৫৪ পূর্বাহ্ণ

রাশিয়ার সামরিক অভিযানের শঙ্কা বেড়ে যাওয়ায় ইউক্রেনে থাকা আমেরিকার সব নাগরিককে শিগগির দেশটি ছাড়ার আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বলেছেন, যদি রাশিয়া ইউক্রেনে হামলা চালায় তবে সেখানে থাকা আমেরিকানদের উদ্ধারের জন্য তিনি সেনা পাঠাবেন না। খবর বিবিসির।

বাইডেন সতর্ক করে আরও বলেন, এ অঞ্চলের পরিস্থিতি দ্রুত বদলে যেতে পারে।

রাশিয়া যদিও বারবার দাবি করে যাচ্ছে তারা ইউক্রেনে হামলা চালাতে ইচ্ছুক নয়। কিন্তু ইউক্রেন সীমান্তে লাখেরও বেশি রুশ সেনা সমাবেশের কারণে পশ্চিমাদের ধারণা, মস্কো হামলা চালাতে পারে যে কোনো সময়। 

এদিকে রাশিয়া প্রতিবেশী দেশ বেলারুশের সঙ্গে যৌথ সামরিক মহড়া শুরু করেছে।এমন সময় রাশিয়ার বিরুদ্ধে সাগরে প্রবেশে বাধা দেওয়ার অভিযোগ করেছে ইউক্রেন।

ক্রেমিলন বলছে, সাবেক সোভিয়েত প্রতিবেশী দেশগুলো যেন ন্যাটোতে যোগ না দেয় সে জন্য তারা একটি ‘রেড লাইন’ প্রয়োগ করতে চায়।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় ইউক্রেনে অবস্থানরত মার্কিন নাগরিকদের অবিলম্বে ইউক্রেন ত্যাগের আহ্বান জানিয়েছে।

এনবিসি নিউজকে বাইডেন বলেন, মার্কিন নাগরিকদের এখনই ইউক্রেন ত্যাগ করা উচিত। আমরা বিশ্বের সবচেয়ে বড় সেনাবাহিনীর মধ্যে একটিকে মোকাবিলার কাজ করছি। তাই সেখানকার পরিস্থিতি ভিন্ন এবং খুব দ্রুত ভয়াবহ অবস্থা তৈরি হতে পারে।

এর আগে ২০১৪ সালে ক্রিমিয়া দখল করে নেয় রাশিয়া। এর পর থেকে পূর্ব ইউক্রেনে সংঘাত চলছে। ওই এলাকার অধিকাংশ অংশ নিয়ন্ত্রণ করে রুশ সমর্থিত বিচ্ছিন্নতাবাদীরা এবং অন্তত সেখানে ১৪ হাজার মানুষ নিহত হয়েছেন।

সর্বশেষ - ব্যাবসা-বাণিজ্য