শুক্রবার , ২৫ ফেব্রুয়ারি ২০২২ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
TableTalkUK
  1. ক্রাইম সিন
  2. খেলাধুলা
  3. জেলার খবর
  4. তথ্য-প্রযুক্তি
  5. প্রবাসের কথা
  6. বাংলাদেশ
  7. ব্যাবসা-বাণিজ্য
  8. ভিডিও সংলাপ
  9. মিডিয়া
  10. শিক্ষাঙ্গন
  11. সকল সংবাদ

ইউজিসির সচিব ফেরদৌস জামানের বিরুদ্ধে তদন্তের নির্দেশ মন্ত্রণালয়ের

প্রতিবেদক
ukadmin
ফেব্রুয়ারি ২৫, ২০২২ ৭:৩৫ অপরাহ্ণ

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামানের বিরুদ্ধে উত্থাপিত কিছু অভিযোগ আমলে নিয়ে এ বিষয়ে তদন্তের নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। গত বুধবার মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে ইউজিসির চেয়ারম্যানকে এ বিষয়ে একটি চিঠি পাঠানো হয়েছে।

বেসরকারি মাধ্যমিক-১ শাখার উপসচিব ড. মো. ফরহাদ হোসেন স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামানের বিরুদ্ধে আনীত অভিযোগপত্রের ছায়ালিপি প্রেরণ করা হলো। অভিযোগগুলো তদন্ত করে যথাযথ ব্যবস্থা গ্রহণপূর্বক বিভাগকে অবহিত করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।
খোঁজ নিয়ে জানা যায়, সম্প্রতি সানোয়ার হোসেন নামের এক ব্যক্তি ইউজিসির সচিব পদে অতিরিক্ত দায়িত্বে থাকা ঊর্ধ্বতন এ কর্মকর্তার বিরুদ্ধে তিন পৃষ্ঠার একটি অভিযোগপত্র জমা দেন। সেখানে ড. ফেরদৌস জামানের বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম, দুর্নীতি ও স্বজনপ্রীতির অভিযোগ তুলে ধরা হয়।
অভিযোগকারী দাবি করেন, অতীতে বিভিন্ন ধরনের আর্থিক ও প্রশাসনিক অনিয়ম ও দুর্নীতির কারণে এ কর্মকর্তার বিরুদ্ধে একাধিক তদন্ত পরিচালনা হয়। সেসব তদন্তে অনেক অভিযোগ প্রমাণিত হওয়ায় কমিশনের ঊর্ধ্বতন এ কর্মকর্তাকে শাস্তির আওতায়ও আনা হয়।
সানোয়ার হোসেন ড. ফেরদৌস জামানের বিরুদ্ধে সাম্প্রতিক কিছু অভিযোগও উত্থাপন করেছেন। এর একটি খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় থেকে বাজেট সম্মানি গ্রহণ বিষয়ে। এ বিষয়ে চিঠিতে বলা হয়েছে, কমিশনের সচিব (অতিরিক্ত দায়িত্ব) ও পরিচালকের মতো অত্যন্ত গুরুত্বপূর্ণ পদে থাকা সত্ত্বেও খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় থেকে বাজেট সম্মানি বাবদ দুবার মূল বেতনের সমপরিমাণ অর্থ গ্রহণ করেছে, যার আইনত কোনো সুযোগ নেই। কেননা অর্থ মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন অনুযায়ী পঞ্চম গ্রেডের ঊর্ধ্বে কোনো কর্মকর্তা এ ধরনের বাজেট সম্মানি নেয়ার সুযোগ নেই। এছাড়া কমিশনের দায়িত্বে থেকে বেশ কয়েকজন নিকট আত্মীয়কে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে চাকরি দেয়ার অভিযোগ তোলা হয়েছে এ কর্মকর্তা বিরুদ্ধে।

সর্বশেষ - বাংলাদেশ