বৃহস্পতিবার , ৩০ জুন ২০২২ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
TableTalkUK
  1. ক্রাইম সিন
  2. খেলাধুলা
  3. জেলার খবর
  4. তথ্য-প্রযুক্তি
  5. প্রবাসের কথা
  6. বাংলাদেশ
  7. ব্যাবসা-বাণিজ্য
  8. ভিডিও সংলাপ
  9. মিডিয়া
  10. শিক্ষাঙ্গন
  11. সকল সংবাদ

দক্ষিণ এশিয়ায় সবচেয়ে ব্যয়বহুল শহর ঢাকা

প্রতিবেদক
ukadmin
জুন ৩০, ২০২২ ৫:২৫ পূর্বাহ্ণ

বিদেশি কর্মজীবীদের জন্য ঢাকার জীবনযাপনে ব্যয় অনেক বেশি। এক জরিপে বলা হয়েছে, বিশ্বের ব্যয়বহুল শহরের তালিকায় বিদেশি কর্মীদের বসবাসের জন্য দক্ষিণ এশিয়ায় সবচেয়ে ব্যয়বহুল শহর বাংলাদেশের রাজধানী ঢাকা।

নিউইয়র্কভিত্তিক প্রতিষ্ঠান মার্সারের নতুন এক জরিপে সবচেয়ে ব্যয়বহুল শহরের একটি তালিকা গতকাল বুধবার প্রকাশ করা হয়েছে। বিশ্বের চার শতাধিক শহরের দুই শতাধিক পণ্য ও সেবার মূল্যের ভিত্তিতে এ জরিপের ফলাফল প্রকাশ করা হয়েছে।

চলতি বছর ঢাকার অবস্থান ৫৮ ধাপ নিচে নামলেও মার্সারের ‘কস্ট অব লিভিং সার্ভে-২০২২’ শীর্ষক এ জরিপে প্রবাসীদের জন্য এখনো বিশ্বের ব্যয়বহুল ১০০ শহরের মধ্যে আছে ঢাকা। ২০২২ সালে প্রবাসী কর্মীদের জন্য বিশ্বের ৯৮তম ব্যয়বহুল শহর এখন ঢাকা। জরিপে আগের বছর ২০২১ সালে ঢাকার অবস্থান ছিল ৪০তম। ২০২০ সালে ঢাকা ছিল ২৬তম অবস্থানে। অর্থাৎ এই এক বছরের ব্যবধানে ব্যয়বহুল শহরের তালিকায় ঢাকার অবস্থান পরিবর্তন হয়েছে ৫৮ ধাপ। সেই হিসাবে অবশ্য গতবারের তুলনায় বর্তমানে ঢাকায় জীবনযাত্রার খরচ কিছুটা কমেছে।

বিদেশি কর্মীদের বসবাসের জন্য ঢাকা এখনো বিশ্বের সবচেয়ে উন্নত কিছু শহরের তুলনায় ব্যয়বহুল রয়েছে। মার্সারের এ তালিকায় মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুর ১৮১তম, কাতারের দোহা ১৩৩তম, কানাডার অটোয়া ১৩২তম, কুয়েতের রাজধানী কুয়েত সিটি ১৩১তম, সৌদি আরবের জেদ্দা ১১১তম, কানাডার ভ্যানকুভার ১০৮তম, থাইল্যান্ডের ব্যাংকক ১০৬তম ও অস্ট্রেলিয়ার ক্যানবেরা ১০৪তম, সৌদি আরবের রাজধানী রিয়াদ ১০৩তম অবস্থানে।

সর্বশেষ - বাংলাদেশ

আপনার জন্য নির্বাচিত