রেলে অনিয়ম-নৈরাজ্য বন্ধে ফের কমলাপুর রেলস্টেশনে অবস্থান নিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থী মহিউদ্দিন রনি। তবে এবার রনি একা নন, তার সঙ্গে সহপাঠী ও বন্ধুরাও যোগ দিয়েছেন। এখন তারা রেলস্টেশনের প্ল্যাটফর্মে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন।
রনির ৬ দফা দাবি বাস্তবায়নে ৪৮ ঘণ্টার আলটিমেটাম শেষে এই আন্দোলন শুরু হয়। সেখানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রায় শতাধিক শিক্ষার্থী অবস্থান নিয়েছেন।
বৃহস্পতিবার (২১ জুলাই) বিকেল সাড়ে ৪টার দিকে রনি কমলাপুরে যান। এসময় তার দুই হাত প্রতীকী শিকলে বাঁধা ছিল। গলায় ঝুলানো ছিল রেলের অনিয়ম-দুর্নীতি নিয়ে লেখা ছোট্ট বোর্ড।
তখন রনির অবস্থান ঠেকাতে রেলওয়ে নিরাপত্তা বাহিনীসহ আনসার সদস্যরা তাকে প্রবেশে বাধা দেয়। পরে রনির নেতৃত্বে শিক্ষার্থীরা মূল ফটকের সামনে বসে পড়েন। তারা একটু পর পর স্লোগান দেন, ‘রেলওয়ের অব্যবস্থাপনার সমাধান কর, করতে হবে’।
সাংবাদিকদের রনি বলেন, ৬ দফা দাবি মানতে রেলওয়েকে ৪৮ ঘণ্টার আলটিমেটাম দেওয়া হয়েছিল। কিন্তু তারা অব্যবস্থাপনা বন্ধে কোনো পদক্ষেপ নেয়নি। তাই আজ একই দাবি আদায়ে সহপাঠী ও বন্ধুদের নিয়ে কমলাপুর রেলস্টেশনে অবস্থান নিয়েছি।
তিনি আরও বলেন, স্মারকলিপি দেওয়ার আগে ১৩ দিন ধরে স্টেশনে অবস্থান করেছি। বন্ধু-বান্ধবসহ একদল শিক্ষার্থীকে নিয়ে লং মার্চ করেছি। কিন্তু রেলওয়ের কোনো পরিবর্তন দেখছি না। অথচ এই দাবিগুলো দেশের ১৮ কোটি মানুষের। তাই দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবো।
রনির ৬ দফা
১. টিকিট ব্যবস্থাপনায় সহজ ডটকমের হয়রানি অবিলম্বে বন্ধ করতে হবে; হয়রানির ঘটনায় তদন্তপূর্বক ব্যবস্থা নিতে হবে।
২. যথোপযুক্ত পদক্ষেপ গ্রহণের মাধ্যমে টিকিট কালোবাজারি প্রতিরোধ করতে হবে।
৩. অনলাইনে কোটায় টিকিট ব্লক করা বা বুক করা বন্ধ করতে হবে। সেই সাথে অনলাইন-অফলাইনে টিকিট কেনার ক্ষেত্রে সর্বসাধারণের সমান সুযোগ-সুবিধা নিশ্চিত করতে হবে।
৪. যাত্রী চাহিদার সঙ্গে সংগতি রেখে ট্রেনের সংখ্যা বাড়ানোসহ রেলের অবকাঠামো উন্নয়নে দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিতে হবে।
৫. ট্রেনের টিকিট পরীক্ষক ও তত্ত্বাবধায়কসহ অন্য দায়িত্বশীলদের কর্মকাণ্ড সার্বক্ষণিক মনিটর, শক্তিশালী তথ্য সরবরাহ ব্যবস্থা গড়ে তোলার মাধ্যমে রেল সেবার মান বাড়াতে হবে।
৬. ট্রেনে ন্যায্যমূল্যে খাবার বিক্রি, বিনা মূল্যে বিশুদ্ধ পানি সরবরাহ ও স্বাস্থ্যসম্মত স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করতে হবে।
এদিকে রনির এই ৬ দফার বিষয়ে বিবৃতি দিয়েছে বাংলাদেশ রেলওয়ে। বৃহস্পতিবার (২১ জুলাই) বিকেলে রেলপথ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য অফিসার শরিফুল আলম গণমাধ্যমে এই বিবৃতি পাঠান।
গত ৭ জুলাই রেলওয়ের অব্যবস্থাপনা ও যাত্রী হয়রানির প্রতিবাদে হাতে শিকল বাঁধা অবস্থায় কমলাপুর স্টেশনে অবস্থান নেন মহিউদ্দিন রনি। ১৩ দিন ধরে তিনি সেখানে অবস্থান করেন।
শুরুতে একা আন্দোলনে নামলেও পরে তার বন্ধু, সহপাঠীসহ আরও বেশ কয়েকজন শিক্ষার্থীও তাতে অংশ নেন। সেখানে অবস্থান নিয়ে গান, কবিতা, পথনাটক ও দুর্নীতিবিরোধী বিভিন্ন প্ল্যাকার্ডের মাধ্যমে প্রতিবাদ জানান তারা।
রনি ঢাবির থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী।
এদিকে সহজ ডটকমের বিরুদ্ধে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে অভিযোগও করেন রনি।
অভিযোগের প্রমাণ পাওয়ায় বুধবার (২০ জুলাই) এক শুনানিতে সহজ ডটকমকে দুই লাখ টাকা জরিমানা করে ভোক্তা অধিকার। এ জরিমানার ২৫ শতাংশ অর্থ পাবেন ভুক্তভোগী রনি।
চলতি বছর স্বাধীনতা দিবস বা ২৬ মার্চ থেকে দেশে অনলাইনে ট্রেনের টিকিট বিক্রি শুরু করে টিকেটিং প্ল্যাটফর্ম সহজ ডটকম। তবে শুরু থেকেই এ সেবা নিয়ে যাত্রীদের অসন্তোষ দেখা যায়।