বৃহস্পতিবার , ২২ ডিসেম্বর ২০২২ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
TableTalkUK
  1. ক্রাইম সিন
  2. খেলাধুলা
  3. জেলার খবর
  4. তথ্য-প্রযুক্তি
  5. প্রবাসের কথা
  6. বাংলাদেশ
  7. ব্যাবসা-বাণিজ্য
  8. ভিডিও সংলাপ
  9. মিডিয়া
  10. শিক্ষাঙ্গন
  11. সকল সংবাদ

ব্রিটিশ বাংলাদেশিদের পাসপোর্ট আবেদনে দ্বৈত নাগরিকত্ব সনদ লাগবে না

প্রতিবেদক
ukadmin
ডিসেম্বর ২২, ২০২২ ১১:০৫ পূর্বাহ্ণ

ব্রিটিশ বাংলাদেশিদের পাসপোর্ট আবেদনে আর দ্বৈত নাগরিকত্ব সনদের প্রয়োজন নেই। মঙ্গলবার লন্ডনে নিযুক্ত বাংলাদেশ হাই কমিশনের এক জরুরি প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

গত ১৮ ডিসেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক স্মারকে বলা হয়েছে, এখন থেকে যুক্তরাজ্যের নাগরিকত্ব গ্রহণকারী বাংলাদেশি নাগরিকসহ দ্বিতীয় বা তৃতীয় প্রজন্ম পর্যন্ত বাংলাদেশি নাগরিকত্ব বহাল থাকবে। ফলে তাদের বাংলাদেশি পাসপোর্ট পেতে দ্বৈত নাগরিকত্ব সনদের প্রয়োজন নেই।

এ প্রেক্ষাপটে দ্বিতীয় বা তৃতীয় প্রজন্মের বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিকরা শুধু জন্ম নিবন্ধন সনদ এবং মা-বাবার পাসপোর্টের ভিত্তিতে নতুন বাংলাদেশি পাসপোর্ট  নিতে পারবেন।

ইতোপূর্ব বাংলাদেশ ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতর কর্তৃক ব্রিটিশ-বাংলাদেশি দ্বৈত নাগরিকদের সন্তানদের বাংলাদেশি পাসপোর্ট প্রাপ্তির ক্ষেত্রে দ্বৈত নাগরিকত্ব সনদ প্রদান বাধ্যতামূলক ছিল। কিন্তু এর ফলে সৃষ্ট দীর্ঘসূত্রিতার কারণে বিষয়টি পুনর্বিবেচনার জন্য বাংলাদেশ হাই কমিশন লন্ডন সরকারের উচ্চ পর্যায়ে চিঠি পাঠায় এবং যোগাযোগ অব্যাহত রাখে। এর ফলশ্রুতিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় গত ১৮ ডিসেম্বর উল্লিখিত স্মারক ইস্যু করে।

সর্বশেষ - বাংলাদেশ